বিএসফে হেড কনস্টেবল পদে নিয়োগ, কীভাবে আবেদন করবেন জেনে নিন

এমএইচএ, বর্ডার সিকিউরিটি ফোর্স, রেডিও অপারেটর এবং রেডিও মেকানিক (নন-গেজেটেড) ক্যাডার নিয়োগ বিধিমালা-2018-এ থাকা বিধান অনুসারে, নন-গেজেটেডদের শূন্যপদ পূরণের জন্য যোগ্য ভারতীয় নাগরিকদের (পুরুষ ও মহিলা) কাছ থেকে অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

হেড কনস্টেবল (রেডিও অপারেটর) এবং হেড কনস্টেবলের (রেডিও মেকানিক) অস্থায়ী ভিত্তিতে অস্থায়ী ভিত্তিতে বর্ডার সিকিউরিটি ফোর্সে (সাধারণ সেট-আপ) পদগুলি 2022 সালের শূন্যপদে স্থায়ী করা হবে। সর্বভারতীয় দায়বদ্ধতা রয়েছে এবং নির্বাচিত প্রার্থীদের ভারতে এমনকি বিদেশেও যে কোনও জায়গায় পোস্ট করা যেতে পারে। নিয়োগের সময়, প্রার্থী হতে হবে বিএসএফ আইন এবং বিধি দ্বারা নিয়ন্ত্রিত।

গোটা দেশেই কর্মসংস্থানের আকাল চলছে। এই অবস্থায় চাকরিপ্রার্থীদের জন্য বড় সুযোগ। সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। হেড কনস্টেবল (আরও) এবং হেড কনস্টেবল (আরএম) পদে নিয়োগ করা হবে। হেড কনস্টেবল (আরও) পদে ৯৮২ টি এবং হেড কনস্টেবল (আরএম) পদে ৩৩০টি শূন্যপদ রয়েছে। আবেদনের শেষ তারিখ ১৯ সেপ্টেম্বর। আবেদন কীভাবে করবেন, শিক্ষাগত যোগ্যতাই বা কী এক নজরে দেখে নেওয়া যাক…

বেতন: সব পদের ক্ষেত্রেই ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা বেতন পাওয়া যাবে।

যোগ্য প্রার্থীদের থেকে আবেদন শুধুমাত্র অনলাইন MODE মাধ্যমে গ্রহণ করা হবে। আবেদন জমা দেওয়ার জন্য অন্য কোন মোড অনুমোদিত নয়। অনলাইন আবেদন মোড খোলা হবে W.E.F. 20 আগস্ট 2022 রাত 11:00 টায় এবং 19 সেপ্টেম্বর 2022 রাত 11:59 টায় বন্ধ হয়ে যাবে।

বয়স: সব পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সে ছাড় পাবেন।

যেকোন সংশোধনী বিজ্ঞপ্তি শুধুমাত্র অফিসিয়াল বিএসএফ ওয়েবসাইটে প্রকাশিত হবে ..প্রার্থী নিয়মিত বিএসএফ রিক্রুটমেন্ট পোর্টাল URL https://Irectt.bsf.gov.in এবং বিএসএফ কর্মকর্তা-এ লগ ইন করতে
ওয়েবসাইট https://Ibsf.gov.in আপডেটের জন্য তাদের নিজস্ব স্বার্থে।

বিভাগীয় প্রার্থীদের জন্য সংরক্ষিত শূন্যপদগুলি (বিএসএফ কর্মরত কর্মী) সংশ্লিষ্ট কোটার মধ্যে উন্মুক্ত নিয়োগ থেকে পূরণ করা হবে যদি উপযুক্ত বিভাগীয় প্রার্থী না পাওয়া যায়।

শিক্ষাগত যোগ্যতা: যে কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস হওয়া বাধ্যতামূলক। এছাড়াও রেডিও ও টেলিভিশন অথবা ইলেক্ট্রনিক্স বা কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট অথবা ডাটা প্রিপারেশন অ্যান্ড কম্পিউটার সফটওয়ার পদে কর্মী আইটিআই কোর্স করে থাকতে হবে। এছাড়া শারীরিক মাপজোকের বেশ কিছু নিয়ম রয়েছে। তা বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে।

সরকারি কর্মচারী/বিএসএফ বিভাগীয় প্রার্থীদের আবেদন করার আগে তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের কাছ থেকে জারি করা NOC/ ডিস্ক এবং ভিগ ক্লিয়ারেন্স সার্টিফিকেট থাকতে হবে।

আবেদন ফি: ১০০ টাকা। সংরক্ষিত ও মহিলাদের বেলায় কোনও আবেদন ফি লাগবে না।

একজন প্রার্থী পৃথক পদের জন্য তাদের যোগ্যতার উপর নির্ভর করে উভয় পদের জন্য আবেদন করতে পারেন, যেমন HC(RO) এবং HC(RM)। তবে প্রতিটি পদের জন্য আলাদা আবেদনপত্র এবং ফি দিতে হবে। HQ DG BSF দ্বারা নির্ধারিত সময়সূচী অনুযায়ী প্রার্থীকে আবেদনকৃত পদের জন্য আলাদাভাবে লিখিত পরীক্ষায় (OMR ভিত্তিক) উপস্থিত হতে হবে।

নির্বাচন পদ্ধতি: লিখিত পরীক্ষা, শারীরিক মাপজোক ও ডিটেকশন টেস্টের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। এবং শেষে মেডিক্যাল পরীক্ষা হবে।

10% শূন্যপদ প্রাক্তন সেনাদের জন্য সংরক্ষিত। যোগ্য/যোগ্য প্রার্থীদের অনুপলব্ধতার কারণে প্রাক্তন সৈন্যদের জন্য সংরক্ষিত শূন্যপদগুলি পূরণ না হলে, সংশ্লিষ্ট কোটার মধ্যে উন্মুক্ত শ্রেণীর প্রার্থীদের দ্বারা এটি পূরণ করা হবে।

MHA নির্দেশিকা অনুসারে, যদি এমন একটি পরিস্থিতি দেখা দেয় যেখানে উল্লম্ব সংরক্ষণের কোনও বিভাগে অনুভূমিক কম্পার্টমেন্টালাইজড রিজার্ভেশনের মহিলা প্রার্থীরা পাওয়া যায় না, তাহলে সংশ্লিষ্ট উল্লম্ব সংরক্ষণ বিভাগগুলির পুরুষ প্রার্থীদের মধ্য থেকে পদগুলি পূরণ করা হবে।