কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী দপ্তর বিভাগে বিভিন্ন পদে কর্মী নিয়োগ

কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী দপ্তর বিভাগে বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কোন কোন পদে কর্মী নিয়োগ করা হবে, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য সমস্ত তথ্য বিস্তারিত জানতে এই প্রতিবেদন পড়ুন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

পদের নাম- অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর (স্টেনোগ্রাফার)।

মোট শূন্যপদ- ১২২ টি। {পুরুষ- ৯৪ টি। ( UR- ৪০ টি, SC- ১৩ টি, ST- ৭ টি,OBC- ২৫ টি, EWS- ৯ টি), মহিলা- ১০ টি। (UR- ৬ টি, SC- ১ টি, OBC- ২ টি, EWS- ১ টি), ডিপার্টমেন্টাল- ১৮ টি}

বেতন- পে লেভেল ৫ অনুযায়ী ২৯,২০০ থেকে ৯২,৩০০ টাকা।

পদের নাম- হেড কনস্টেবল (মিনিস্টেরিয়াল)।

মোট শূন্যপদ- ৪১৮ টি। {পুরুষ- ৩১৯ টি। ( UR- ১৩২ টি, SC- ৪৭ টি, ST- ২৩ টি,OBC- ৮৬ টি, EWS- ৩১ টি), মহিলা- ৩৬ টি। (UR- ১৭ টি, SC- ৫ টি, ST- ২ টি, OBC- ৯ টি, EWS- ৩ টি), ডিপার্টমেন্টাল- ৬৩ টি}

বেতন- পে লেভেল ৪ অনুযায়ী ২৫,৫০০ থেকে ৮১,১০০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা- উপরোক্ত প্রতিটি পদের ক্ষেত্রে যেকোনো স্বীকৃত বোর্ড অথবা বিশ্ববিদ্যালয় থেকে প্রার্থীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।

বয়স- উপরোক্ত প্রতিটি পদের ক্ষেত্রে ২৫শে অক্টোবর, ২০২২ তারিখের ভিত্তিতে প্রার্থীর বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ২৬/১০/১৯৯৭ থেকে ২৫/১০/২০০৪ তারিখের মধ্যে হতে হবে। এছাড়াও সরকারের নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়েসের ছাড় পাবেন।

উচ্চতা- পুরুষ প্রার্থীর ক্ষেত্রে ১৬৫ সেন্টিমিটার এবং মহিলা প্রার্থীর ক্ষেত্রে ১৫৫ সেন্টিমিটার।

ছাতি- পুরুষ প্রার্থীর ক্ষেত্রে ৭৭ থেকে ৮২ সেন্টিমিটার সঙ্গে প্রসারণ করার ক্ষমতা ৫ সেন্টিমিটার হতে হবে।

আবেদন পদ্ধতি- প্রার্থীরা কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। CISF এর অফিসিয়াল ওয়েবসাইটে (www.cisfrectt.in) গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেইল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ছবি (৩.৫ সেমি × ৪.৫ সেমি) এবং স্বাক্ষর স্ক্যান (৪.০ সেমি × ২.০ সেমি) করে আপলোড করতে হবে। সাবমিট করার আগে প্রার্থীকে অবশ্যই আর একবার পুরো আবেদন পত্রটি চেক করে নিতে হবে।অনলাইনে আবেদনপত্র সাবমিট করার পর প্রার্থী অবশ্যই আবেদন পত্রের একটি প্রিন্ট আউট কপি যেন নিজের কাছে রেখে দেয়।

আবেদন ফি- আবেদন ফি হিসাবে ১০০ টাকা ধার্য করা হয়েছে তবে SC/ ST/ ESM এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কোন প্রকার আবেদন ফি লাগবে না। প্রার্থীগণ আবেদন ফি অনলাইন পেমেন্টের মাধ্যমে জমা করতে পারবেন যেমন ক্রেডিট, ডেবিট, Rupay cards এবং UPI অথবা SBI ব্যাংক চালানের মাধ্যমেও আবেদনে ফি জমা করা যাবে।

আবেদন করার শেষ তারিখ- ২৫ শে অক্টোবর, ২০২২ বিকেল পাঁচটার মধ্যে অনলাইনে আবেদনপত্র সাবমিট করতে হবে।

নিয়োগ পদ্ধতি- লিখিত পরীক্ষা, স্কিল টেস্ট এবং শিক্ষাগত যোগ্যতার নম্বরের উপর ভিত্তি করে প্রার্থী নির্বাচিত করা হবে। ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট (PST) এবং ডকুমেন্টেশন, হাইট বার টেস্ট (HBT) এবং লিখিত পরীক্ষা হবে। কম্পিউটার বেস করে লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার সময় থাকবে দু ঘন্টা।

১০০টি প্রশ্ন থাকবে এবং প্রতি প্রশ্নের মান হবে ১। জেনারেল ইন্টেলিজেন্স, জেনারেল নলেজ, Arithmetic এবং জেনারেল ইংলিশ অথবা হিন্দি বিষয় এর উপর পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় উচ্চমাধ্যমিকের সমতুল্য সমস্ত প্রশ্নই থাকবে।