৫ হাজার শূন্যপদে ব্যাংকে ক্লার্ক নিয়োগ

ভারতীয় স্টেট ব্যাঙ্কে জুনিয়র অ্যাসোসিয়েট পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ৫০০০ এর চেয়েও বেশি সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। কোন কোন রাজ্যে নিয়োগ করা হবে, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এবং আবেদন পদ্ধতি সহ নিচে রইলো আজকের এই বিস্তারিত প্রতিবেদন। প্রার্থীরা কেবলমাত্র একটি নির্দিষ্ট রাজ্যের হয়ে আবেদন করতে পারবেন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

পদের নাম- জুনিয়র অ্যাসোসিয়েট (কাস্টমার সাপোর্ট এন্ড সেল)।

মোট শূন্যপদ- ৫০০৮ টি।

বয়স- ১ আগস্ট, ২০২২ তারিখের ভিত্তিতে প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২/০৮/১৯৯৪ থেকে ০১/০৮/২০০২ তারিখের মধ্যে হতে হবে। এছাড়াও সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন অর্থাৎ তপশিল জাতি (SC)/ তপশিল উপজাতি (ST) প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় স্নাতক কোর্স করে থাকতে হবে। এছাড়াও প্রার্থীর ইন্ট্রিগেটেড ডুয়েল ডিগ্রী (ICC) সার্টিফিকেট থাকতে হবে যেটি ৩০/১১/২০২২ তারিখের আগে পাশ করে থাকতে হবে।

বেতন- শুরুতে প্রতিমাসে ১৯,৯০০ টাকা।

নিয়োগ পদ্ধতি- অনলাইন টেস্ট (প্রিলিমিনারি এবং মেন) এর মাধ্যমে এবং স্থানীয় ভাষা প্রার্থী কতটা জানে তার ওপর নির্ভর করে প্রার্থী নির্বাচিত করা হবে।

প্রিলিমিনারি পরীক্ষা- মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। ১০০ টি প্রশ্ন থাকবে। পরীক্ষার সময়সীমা হবে এক ঘন্টা। ইংলিশ ল্যাঙ্গুয়েজ, নিউমেরিকেল এবিলিটি এবং রিজনিং এবিলিটি থেকে প্রশ্ন থাকবে। ৪ টি ভুল উত্তরে এক নম্বর কাটা যাবে।

মেইন পরীক্ষা- মোট ২০০ নম্বরের উপর পরীক্ষা হবে। পরীক্ষার সময়সীমা ২ ঘণ্টা ৪০ মিনিট। ১৯০ টি প্রশ্ন থাকবে। জেনারেল/ ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস, জেনারেল ইংলিশ, কোয়ান্টিটিভ অ্যাপটিটিউড, রিজনিং এবিলিটি এন্ড কম্পিউটার অ্যাপটিটিউড থেকে প্রশ্ন থাকবে। সমস্ত পরীক্ষা হবে ইংরেজি, হিন্দি এবং বাংলা মাধ্যমে।

পরীক্ষার কেন্দ্র- কলকাতা, হুগলি, হাওড়া, আসানসোল, দুর্গাপুর, কল্যাণী ও শিলিগুড়ি শহরে পরীক্ষার কেন্দ্র রয়েছে।

আবেদন পদ্ধতি- আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ www.sbi.co.in এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। আবেদন করতে গিয়ে যেকোনো সমস্যায় পড়লে ০২২- ২২৮২০৪২৭ নাম্বারে সকাল ১১ টা থেকে বিকাল ৫ টার মধ্যে যেকোনো কাজের দিন প্রার্থীরা ফোন করতে পারেন। এছাড়াও সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজ কালার ছবি (৪.৫ × ৩.৫ সেমি), স্বাক্ষর (১০ kb থেকে ২০ kb), বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ এবং হ্যান্ড- রিটেন (hand- written) ডিক্লারেশন স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদন ফি- General/ OBC/ EWS এর ক্ষেত্রে আবেদন ফি হিসেবে ৭৫০ টাকা ধার্য করা হয়েছে। অন্যান্য প্রার্থী যেমন SC/ ST/ PwBD/ ESM/ DESM এই প্রার্থীদের ক্ষেত্রে কোনরূপ আবেদন ফি লাগবে না।

আবেদনের শেষ তারিখ- ২৭শে সেপ্টেম্বর, ২০২২